কদরের রাতেও জেরুজালেমে ইসরায়েলি বর্বরতা

| আপডেট :  ১০ মে ২০২১, ০৪:০৯  | প্রকাশিত :  ১০ মে ২০২১, ০৪:০৯

কদরের রাতেও ইসরায়েলি বর্বরতা দেখলো বিশ্ব। তার আগের দিন হামলা হয়েছে মুসলমানদের প্রথম কিবলা আল-আকসাতে। দুদিনের দমন-পীড়নে আহত হয়েছেন প্রায় ৪শ’ ফিলিস্তিনি। জেরুজালেমের ‘শেইখ জাররা’ মহল্লা থেকে ৫শ’র বেশি ফিলিস্তিনিকে বাস্তুচ্যুত করার বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদে সরাসরি হামলা চালায় পুলিশ।
জেরুজালেমের শেখ জাররাহ এলাকা থেকে ১২টি ফিলিস্তিনি পরিবারের ৫শ’ সদস্যকে উচ্ছেদে গেল বছর রায় দেয় ইসরায়েলের আদালত।

এ রায়ের প্রতিবাদে সপ্তাহখানেক ধরে উত্তপ্ত জেরুজালেম। দখলদাররা আগুন ধরিয়ে দিচ্ছে, ফিলিস্তিনিদের জমিতে; পথেঘাটে হামলার শিকার হচ্ছেন ফিলিস্তিনিরা। নিজ বাড়ি এমনকি আল আকসা মসজিদে ঢুকতেও দেয়া হচ্ছে বাধা।

লাইলাতুল কদরের রাতে মসজিদ প্রাঙ্গণে নামাজে যোগ দেন অন্তত ৯০ হাজার মুসল্লি। নামাজ শেষে অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে ফিলিস্তিনিরা। এ সময় তাদের ওপর চড়াও হয় ইসরায়েলি পুলিশ।

নিরীহ ফিলিস্তিনিদের ওপর স্টান গ্রেনেড ও জলকামান ব্যবহার করা হয়। চলে ধাওয়া পাল্টা ধাওয়া। এক বছরের শিশুসহ আহত হন অন্তত ১৭৮ ফিলিস্তিনি। যাদের মধ্যে হাসপাতালে ভর্তি ৮৮ জন।

এর আগে শুক্রবার জুমাতুল বিদার দিনেও আল আকসা মসজিদে ঢুকে বর্বরতা চালায় ইসরায়েলি বাহিনী। এতে আহত হন অন্তত ২০৫ ফিলিস্তিনি। এদিন পশ্চিমতীরে ইসরায়েলি পুলিশের গুলিতে প্রাণ যায় ২ ফিলিস্তিনির।

নির্মমতার বিরুদ্ধে চড়া প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে হামাস। আল আকসায় হামলাকে যুদ্ধাপরাধ আখ্যা দিয়েছে জাতিসংঘ। আর দমন-পীড়ন বন্ধের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন। ইসরায়েলিকে সন্ত্রাসী রাষ্ট্র আখ্যা দিয়েছেন তুর্কি এরদোয়ান।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, ‘বর্বরভাবে সন্ত্রাসী রাষ্ট্রের বাহিনী যেভাবে জেরুজালেমে বছরের পর বছর মুসলিমদের নিজবাড়ি থেকে উচ্ছেদে হামলা চালিয়েছে, তা অন্যায়। অবিলম্বে আল আকসা মসজিদ এবং মুসলিমদের ওপর হামলা বন্ধ করতে হবে।’ এদিকে, জেরুজালেম দখলের বার্ষিকীতে কাল বড় শোডাউন করবে ইহুদিরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত