ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাউকতাই’

| আপডেট :  ১২ মে ২০২১, ১০:৫৭  | প্রকাশিত :  ১২ মে ২০২১, ১০:৫৭

আসছে ঘূর্ণিঝড়। মাঝ সমুদ্রে শক্তি বাড়াচ্ছে সে। এই ঝড়ের নাম তাউকতাই। আগামী ১৬ মে আছড়ে পড়বে তামিলনাড়ু, কেরল ও কর্ণাটকে। যার জন্য দক্ষিণভারতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনটাই জানিয়েছে মৌসম ভবন। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে আরব সাগরের ফুঁসছে ঘূর্ণিঝড়। চলতি মরশুমে আরব সাগরের বুকে এই ঘূর্ণিঝড় প্রথম।

আইএমডি এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার সকাল থেকেই দক্ষিণপূর্ব আরব সাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে। যার জেরে লাক্ষাদ্বীপ সংলগ্ন উপকূলবর্তী এলাকায় প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় আসতে আসতে দক্ষিণ-পশ্চিমের দিকে সরতে থাকবে।

ইতিমধ্যে জারি করা হয়েছে কড়া সতর্কবার্তা। আজ থেকেই মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যত দ্রুত সম্ভব মাঝি দের ফিরে আসার জন্য বার্তা পাঠানো হয়েছে।

আগামীকাল থেকে বৃষ্টিপাত শুরু হবে, তবে ১৪ মে থেকে অতিভারী বর্ষণের রূপ নেবে। এখনও পর্যন্ত মনে করা হচ্ছে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। ১৬ মে সেই গতিবেগ ঘণ্টায় ৮০ কিলোমিটার হতে পারে। তবে এখনই নির্দিষ্টভাবে কিছু বলা যাচ্ছে না। বর্ষার আগে আরব সাগরে এটা প্রথম ঘূর্ণিঝড়। জানা গিয়েছে, এই তাউকতাই নামটি মায়ানমারের দেওয়া।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত