সু চির দল বিলুপ্ত করতে মিয়ানমার জান্তার উদ্যোগ

| আপডেট :  ২১ মে ২০২১, ০৬:১৬  | প্রকাশিত :  ২১ মে ২০২১, ০৬:১৬

মিয়ানমারের সামরিক জান্তা দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দলের নিবন্ধন বাতিল করে বিলুপ্তির জন্য নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছে। শুক্রবার (২১ মে) দেশটির সংবাদমাধ্যম মিয়ানমার নাউ এক কমিশনারকে উদ্ধৃত করে এ খবর জানায়। খবরে বলা হয়েছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এনএলডিসহ বেশ কয়েকটি রাজনৈতিক জান্তার সঙ্গে বৈঠকটি বয়কট করেছে।

জান্তার নিয়োগকৃত কেন্দ্রীয় নির্বাচন কমিশনের চেয়ারম্যান থেইন সোয়ে বলেন, নভেম্বরের নির্বাচনে এনএলডির নির্বাচনি জালিয়াতি ছিল বেআইনি। তাই আমাদের দলটির নিবন্ধন বাতিল করতে হবে। তিনি আরও বলেন, নভেম্বরের নির্বাচনে জালিয়াতিতে যারা জড়িত ছিলেন তাদের বিশ্বাসঘাতক হিসেবে বিবেচনা করে তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে।

এই বিষয়ে জান্তা সরকার ও বিরোধী রাজনীতিকদের ছায়া সরকারের মুখপাত্রের কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে সেনা সমর্থিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি জানায়, দলগুলোর সঙ্গে বৈঠকে তাদের প্রতিনিধি উপস্থিত ছিলেন। বৈঠকটি চলমান থাকায় সিদ্ধান্ত সম্পর্কে তারা এখনও অবহিত নন। অভ্যুত্থানের পর সামরিক জান্তার বিরুদ্ধে গণতন্ত্রপন্থীরা ব্যাপক বিক্ষোভ ও প্রতিবাদ করেন। বিক্ষোভ দমাতে আইনশৃঙ্খলাবাহিনীর হাতে ৮ শতাধিক মানুষ নিহত হয়েছেন।

ফেব্রুয়ারিতে সর্বশেষ নির্বাচনে জয়ী দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি পার্টি (এনএলডি)-কে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গ্রেফতার করে গৃহবন্দি রাখা হয় দলটির নেত্রী অং সান সু চিকে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত