‘বাংলাদেশ ইসরাইলকে স্বীকৃতি দেয়নি, কোনোদিনও দিবেও না’

| আপডেট :  ২৪ মে ২০২১, ০১:১২  | প্রকাশিত :  ২৪ মে ২০২১, ০১:১২

বাংলাদেশ ইসরাইলকে স্বীকৃতি দেয়নি, কোনোদিনও দিবেও না-এমনটি জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। পাসপোর্ট থেকে ‘একসেপ্ট ইসরায়েল’ শব্দটি উঠিয়ে দেয়া এ বিষয়ে বাংলাদেশের নীতিগত সিদ্ধান্ত আগের মতোই থাকছে বলে জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রণালয়। ডিবিসি নিউজকে টেলিফোনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন, আধুনিক যুগে কোন পাসপোর্টে যেকোনো দেশে ট্রাভেল করা যাবে কি যাবে না। সেই স্ট্যান্ডার্ড মেইনটেইন করতে গিয়ে এটা করা হয়েছে।

তিনি আরও জানান, পাসপোর্ট থেকে ‘একসেপ্ট ইসরায়েল’ শব্দটি বাদ দেয়া হলেও দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে বাংলাদেশের নীতিগত সিদ্ধান্ত আগের মতোই থাকছে। দেশের পররাষ্ট্র নীতির কোনও পরিবর্তন হয়নি। বাংলাদেশে এখনও ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি এবং কখনও দেবেও না।’

পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে আরও জানান, ‘আমি বিষয়টি জানার পর স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন করি। তখন জেনেছি ছয় মাস আগে নতুন পাসপোর্ট ইস্যু করার পর ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ একসেপ্ট ইসরায়েল’ থেকে ‘একসেপ্ট ইসরায়েল’ অংশটি বাদ গেছে।’

তবে, এই পরিবর্তন পাসপোর্টের আন্তর্জাতিক মানের স্বার্থে করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

এ বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানান, বাংলাদেশের নীতির কোনও পরিবর্তন হয়নি। ফিলিস্তিনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে বাংলাদেশ সরকারের ইস্যুকৃত পাসপোর্টে উল্লেখ করা ছিলো ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড এক্সসেপ্ট ইসরাইল’। অর্থাৎ বাংলাদেশি পাসপোর্টধারী কোনো ব্যক্তি শুধু ইসরাইল ছাড়া বিশ্বের যেকোনো দেশ ভ্রমণ করতে পারবেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত