কোপার বাকি তিন সপ্তাহ; অথচ এখনো আতস কাঁচের নিচে আর্জেন্টিনা

| আপডেট :  ২৮ মে ২০২১, ০১:৪৪  | প্রকাশিত :  ২৮ মে ২০২১, ০১:৪৪

কঠোর প্রটোকল মেনে কোপা আমেরিকা ২০২১ সালের সবগুলো ম্যাচ আয়োজনের কর্মপরিকল্পনা দক্ষিন আমেরিকার ফুটবল ফেডারেশন কনমেবলের সামনে উপস্থাপন করেছে আর্জেন্টিনা। যদিও কোভিড-১৯ এর মহামারিতে এই দেশটিও বিপজ্জনক সময় অতিক্রম করছে। গত বছর আয়োজনের কথা ছিল কোপা আমেরিকার এই আসরটি। কিন্তু করোনা মহামারির কারণে আসরটি এক বছরের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এবং কনমেবলের সভাপতি আলেজান্দ্রো ডোমিঙ্গুইজ লজিস্টিক ও আয়োজন সংক্রান্ত চ্যালেঞ্জ গুলো পর্যবেক্ষণ করে দেখেছেন। এতে অন্তুর্ভুক্ত আছে অতিরিক্ত স্টেডিয়ামের প্রস্তুতিকরণ ও স্যানিটেশন প্রটোকলের খুটিনাটি বিষয়গুলো। আর্জেন্টিনার সঙ্গে এই টুর্নামেন্টের যৌথ আয়োজক ছিল প্রতিবেশী কলম্বিয়া। কিন্তু তারা আয়োজক হিসেবে নাম প্রত্যাহার করে নেয়।

এই মুহূর্তে সামাজিক আন্দোলনে জর্জরিত হয়ে আছে কলম্বিয়া। এই আন্দোলনে এ পর্যন্ত ৪৪ ব্যক্তির প্রাণহানি ঘটেছে। বিগত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে বেড়ে গেছে কোভিড-১৯ এর সংক্রমণও। ১০ জুলাইয়ের ফাইনালসহ কলম্বিয়ায় যে সব ম্যাচ আয়োজনের কথা ছিল সেই ম্যাচগুলো আয়োজনের জন্য আর্জেন্টিনা যে সব ভেন্যু নির্ধারণ করেছে সে গুলোও পরিদর্শন করতে যাচ্ছে কনবেলের প্রতিনিধিরা।

টুর্নামেন্ট মাঠে গড়ানোর বাকী আর মাত্র তিন সপ্তাহ। অথচ এখনো দেখা হচ্ছে যে, আর্জেন্টিনা সঠিক কোভিড সুরক্ষা নিয়ম মেনে টুর্নামেন্টের ম্যাচগুলো আয়োজন করতে পারবে কিনা! আর্জেন্টিনার মোট জনসংখ্যা ৪৫ মিলিয়ন। এর মধ্যে ৩.৬ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত। ইতোমধ্যে দেশটিতে এই মহামারিতে মারা গেছে ৭৫ হাজার ৫০০ মানুষ। ইতোমধ্যে দেশটিতে ৯ দিনের লকডাউন ঘোষণা করেছে ফার্নান্দেজের সরকার। যেটি শুরু হয়েছে ২২ মে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত