১১ দেশের ওপর ফের ভ্রমণ নিষেধাজ্ঞা

| আপডেট :  ০৩ জুন ২০২১, ১২:৫৭  | প্রকাশিত :  ০৩ জুন ২০২১, ১২:৫৭

করোনা সংক্রমণ রোধে নতুন করে ১১টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এছাড়া আরও আটটি দেশ থেকে বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোর করা হয়েছে। বুধবার বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, নিষেধাজ্ঞার আওতার দেশগুলোর সঙ্গে শুক্রবার থেকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে। মঙ্গলবার রাতে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে বলেও জানান তিনি।

নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলো হলো- আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে।

বেবিচকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, কোনো বাংলাদেশি প্রবাসী নাগরিক বা ভ্রমণকারী ১৫ দিনের মধ্যে নিষেধাজ্ঞার আওতায় থাকা এ দেশগুলোর কোনোটিতে গিয়ে থাকলে বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। সে ক্ষেত্রে তাদের বাংলাদেশে এসে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে থাকতে হবে। তবে বাংলাদেশ থেকে এসব দেশে কেউ যেতে পারবে না।

বাকি আটটি দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের জন্য কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এসব দেশ থেকে আসা প্রবাসীদের দেশে ফিরে সরকারি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারে তিন দিন থাকতে হবে। এরপর তাদের করোনা পরীক্ষা করানো হবে। পরীক্ষার ফল নেগেটিভ এলেও তাদের আরও ১১ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তবে বাংলাদেশ থেকে যারা এই আটটি দেশে যাবে, তাদের জন্য কোনো বিধিনিষেধ দেয়নি বেবিচক। দেশগুলো হচ্ছে- বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রিস, কুয়েত ও ওমান।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত