চালের দাম ৫-৬ টাকা কমেছে, আগামীতে আরো কমবে: খাদ্যমন্ত্রী

| আপডেট :  ০৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৫  | প্রকাশিত :  ০৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৫

সরকারিভাবে খোলাবাজারে বিক্রি (ওএমএস) ও খাদ্যবান্ধব কর্মসূচি চালু হওয়ায় এরই মধ্যে বাজারে চালের দাম কেজি প্রতি ৫-৬ টাকা কমেছে। আগামীতে আরো কমবে জানিয়েছেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় নওগাঁর পোরশা উপজেলার সারাইগাছি বাজারে ওএমএস (ওপেন মার্কেট সেল) কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, ১ সেপ্টেম্বর থেকে সারা দেশে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি শুরু হয়েছে। খাদ্যবান্ধব কর্মসূচির মাধ্যমে দেশের ৫০ লাখ হতদরিদ্র জনগোষ্ঠীকে ১৫ টাকা কেজি দরে প্রতি মাসে ৩০ কেজি চাল দেওয়া হবে। এ ছাড়া সপ্তাহে পাঁচ দিন এই কার্যক্রম চলবে। সারা দেশে ২ হাজার ৩৭০ ডিলারের মাধ্যমে ওএমএসের চাল বিতরণ করা হচ্ছে। একই সঙ্গে কৃষকেরা যেন আমন ধানের ন্যায্যমূল্য পান, সে বিষয়ে কাজ করা হচ্ছে। ন্যায্যমূল্য নিশ্চিত করতে আমরা প্রস্তুত আছি।

খাদ্যমন্ত্রী আরও বলেন, আগে একজন ওএমএস ডিলার এক টন চালের বরাদ্দ পেতেন। এবার প্রত্যেক ডিলার ২ টন চাল বরাদ্দ পাচ্ছেন। ওএমএস কেন্দ্রে টিসিবি কার্ডধারীদের অগ্রাধিকার দেওয়া হবে। এ ছাড়া সমাজে পিছিয়ে পড়া ও তৃতীয় লিঙ্গের মানুষ অগ্রাধিকার পাবেন। টিসিবি কার্ডধারীরা কার্ড দেখিয়ে এবং সাধারণ মানুষ জাতীয় পরিচয়পত্র দেখিয়ে মাসে দুবার পাঁচ কেজি করে চাল কিনতে পারবেন। এক ব্যক্তি যাতে বারবার চাল কিনতে না পারেন, সেটিও নিশ্চিত করা হচ্ছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত