বাজারের শাক-সবজিসহ সকল পণ্যের দাম জেনে নিন

| আপডেট :  ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৯  | প্রকাশিত :  ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:১৯

প্রতিদিনই সকালে চন্দ্রিমা উদ্যান থেকে হেঁটে টাটকা সবজি কিনে বাসায় ফেরেন পানি উন্নয়ণ বোর্ডের কর্মকর্তা আকবর আলী। আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) মোহাম্মদপুর কৃষি বাজার কাঁচা বাজারে সবজি কেনেন তিনি। তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় সবজির দাম কমেছে। তবে নতুন সবজির দাম অনেক বেশি। আলুর কেজি আগের মতোই বাড়তি ৩৫ থেকে ৪০ টাকা কেজি। শুক্রবার সকালে কাঁচা বাজার ও রাস্তায় বসা কাঁচা বাজার ঘুরে আকবর আলীর বক্তব্যের সত্যতা মেলে।

কৃষিবাজার ঘুরে দেখা যায়, বেগুনের কেজি৩০-৫০ টাকা। কমেছে শশার দাম। গত সপ্তাহেও শশা ছিল ৭০, তা আজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। জালি কুমড়ার পিস ৩৫ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ২০ টাকা, কচুর ডাঁটা ৫০ টাকা। আর ক্যাপসিকামের দাম যেন আকাশ চুম্বি। দাম হাঁকানো হচ্ছে কেজি সাড়ে ৫শ টাকা। চিচিঙ্গা আগের মতোই ৩৫/৪০ টাকায় বিক্রি হলেও ১০ টাকা বেড়ে ঝিঙ্গা বিক্রি হচ্ছে ৬০ টাকায়। আগাম বাজারে আসা শীতের সবজি ফুলকপির দাম ৪০ টাকা।

পেঁপের প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫ টাকায়, তবে করলা ৫০ টাকা। ঢেড়স, পটল ৩০ টাকা, কাঁচা কলার হালি ৩০ টাকা, লাউ ৪০ টাকায় বিক্রি হলেও বরবটি অপরিবর্তিত দাম ৬০ টাকায় বেচাকেনা হচ্ছে।

কমেনি টমেটো, গাজর ও শিমের দাম। এ তিন সবজিই বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে। ধনেপাতা ১০০ কেজি দর বলা হলেও ১০০ গ্রাম ১৫ টাকা। নতুন মুলা ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা আরিফ হোসেন জানান, পাট শাকের জোড়া আটি ২৫, কলমি শাক ১৫ টাকা, কচু চার আটি ৪০ টাকা, মুলা দুই আটি ৩০ টাকা, পুঁইশাক ৩০ টাকা লাল শাকের ১৫, ডাটা শাকের ২০ টাকায় বিক্রি হচ্ছে। তিনি বলেন, সকালে টাটকা শাকের ক্রেতা বেশি।

সপ্তাহ ব্যবধানে কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম। খুচরা পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের দাম কমে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। এ সপ্তাহে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১৮০ টাকা, কক ৩০০ থেকে ৩২০ টাকা এবং সোনালি মুরগির দাম ২৮০ থেকে ৩০০ টাকা।

এছাড়া গত সপ্তাহে প্রতি ডজন ডিম ১২০ টাকায় বিক্রি হলেও দাম বাড়ায় এ সপ্তাহে বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। এছাড়া বাজারে ৬৫০-৭০০ টাকা কেজি গরুর মাংস এবং ৯০০ টাকা কেজি দরে খাসির মাংস বিক্রি হচ্ছে।

সপ্তাহ ব্যবধানে মাছের দাম কিছুটা বেড়ে প্রতি কেজি রুই মাছ ৩২০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ও পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ২০০ টাকায়। এ ছাড়া প্রতি কেজি শিং মাছ ৩৫০ থেকে ৪৬০ টাকা এবং কৈ মাছ কেজিপ্রতি ২০০-২৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি কেজি চিংড়ির দাম ৬০০-১০০০ টাকা। এক কেজির একটি ইলিশের দাম পড়ছে ১৫০০-১৮০০ টাকা।

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত