আবারও বেড়েছে ডলারের দাম

| আপডেট :  ১২ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৫  | প্রকাশিত :  ১২ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৫

খোলা বাজারে ডলারের দাম বেড়েছে। ডলার সংকট কাটাতে বিভিন্ন ধরনেরে উদ্যোগ নিয়েছে সরকার। এসব পদক্ষেপে সাময়িক সুফল পাওয়া গেলেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসছে না ডলারের বাজার। কয়েক দিন বিরতি দিয়ে আবার বেড়েছে মার্কিন ডলারের দাম।

এরই মধ্যে প্রায় এক সপ্তাহ পর আবারও ডলারের দাম বেড়েছে দেশের খোলাবাজারে। প্রায় পাঁচ টাকা বেড়ে প্রতি ডলার বিক্রি হচ্ছে ১১৩ থেকে ১১৪ টাকায়। তবে খোলা বা খুচরা বাজারে ডলারের দাম বাড়লেও মানি এক্সচেঞ্জ হাউজগুলোতে আগের দামেই বিক্রি হচ্ছে ডলার।

রবিবার(১১ সেপ্টেম্বর) রাজধানীর মতিঝিল, ফকিরাপুল ও পল্টন এলাকায় কার্ব মার্কেট বা খোলাবাজারে এক ডলার বিক্রি হচ্ছে ১১৩ থেকে ১১৪ টাকায়। গত সপ্তাহেও এক ডলার বিক্রি হয়েছিল ১০৮ থেকে ১০৯ টাকায়।

একজন খুচরা ডলার ব্যবসায়ীর সাথে কথা হলে জানান, ডলারের বাজার গত এক-দুই সপ্তাহ বাড়ি (কমেছিল) খেয়েছিল। আজ দুদিন আবার বাজার উঠছে। আজ আমরা ১১১ থেকে ১১২ টাকায় ডলার কিনেছি। অনেকেই আবার ১১৩ টাকায়ও কিনেছে। আমরা ১১৩ থেকে ১১৪ টাকায় বিক্রি করছি। ডলার সরবরাহ কমায় দাম বেড়েছে বলে জানান ফকিরাপুলের অন্য বিক্রেতা হাফিজ।

মতিঝিল দিলকুশা এলাকায় খুচরা এক ডলার ব্যবসায়ী , ‘গত বুধ-বৃহস্পতিবার থেকে বাজার ফের ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার ১১৩ টাকা বিক্রি করেছি। আজ (গতকাল) বিক্রি করছি ১১৪ টাকায়। আর কেউ আমাদের কাছে ডলার বিক্রি করতে এলে তাকে দিচ্ছি প্রতি ডলার ১১৩ টাকা।’

তিনি জানান, ‘গত মাসের শেষ দিকে ডলার ১০৮ টাকায় নেমে আসে। ওই দামেই গত সপ্তাহ পর্যন্ত বিক্রি হয়েছে। কিন্তু এখন আবার বাজার চড়া।’

উল্লেখ্য, এদিকে গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভও ৩৭ বিলিয়নে নেমে এসেছে। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) ১৭৩ কোটি ডলারের বিল পরিশোধের পর গত বৃহস্পতিবার রিজার্ভ কমে দাঁড়ায় ৩ হাজার ৭০৬ কোটি ডলার (৩৭ দশমিক ০৬ বিলিয়ন ডলার)। গত বছরের শেষের দিকে রিজার্ভ ৪ হাজার ৮০০ কোটি ডলার পর্যন্ত উঠেছিল।

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত