অনলাইনে দাখিল করতে হবে সরকারি টিএ-ডিএ বিল

| আপডেট :  ০৩ মার্চ ২০২৩, ১২:২৭  | প্রকাশিত :  ০৩ মার্চ ২০২৩, ১২:২৭

সব সরকারি অফিসে অনলাইনে টিএ-ডিএ বিল দাখিলের নিয়ম চালু করেছে সরকার। শুরুতে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি), হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জ জেলার সরকারি দপ্তরগুলোতে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালুর পর চলতি মার্চ মাসের প্রথম দিন থেকে এটি সব সরকারি অফিসে চালু করা হয়েছে।

আজ বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করেছে। এতে জানানো হয়, গত বছরের অক্টোবর থেকে আইএমইডি, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জের সরকারি দপ্তরগুলোতে অনলাইন বিল দাখিলের পাইলটিং কার্যক্রম সম্পন্ন হয়েছে। গত এক মার্চ থেকে সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের কর্মচারীদেরকে আইবাস++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা (ডিএ), ভ্রমণ ভাতা (টিএ) এবং বদলিজনিত ভ্রমণ ভাতা দাখিল করতে হবে। পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাশাপাশি বিলের একটি প্রিন্ট কপি স্বাক্ষর করে আনুসঙ্গিক কাগজপত্রসহ সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসে পাঠাতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ভ্রমণের দূরত্ব অর্থ বিভাগের ওয়েবসাইটে দেওয়া দূরত্ব-চার্ট অনুসরণ করে নির্ধারণ করতে হবে। বিমান ভ্রমণের ক্ষেত্রে প্রমাণ হিসেবে অবশ্যই বোর্ডিং পাস আপলোড বা দাখিল করতে হবে। একই সঙ্গে বিলের প্রিন্ট কপির সঙ্গে বোর্ডিং পাসের মূলকপি জমা দিতে হবে।

অর্থ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, এ কার্যক্রম অনলাইনে হওয়ায় সময় বাঁচার পাশাপাশি সরকারি কাজে গতি বাড়বে। এছাড়া এ খাতে আর্থিক হিসাব আরও স্বচ্ছ হবে।

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত