১০ গ্রেডে বেতন কাঠামো চায় সরকারি কর্মচারী সমন্বয় পরিষদ

| আপডেট :  ১০ মে ২০২৩, ১২:৪৯  | প্রকাশিত :  ১০ মে ২০২৩, ১২:৪৯

বিদ্যমান ২৩টি গ্রেড বাতিল করে ১০টি গ্রেডে বেতন কাঠামো নির্ধারণের দাবি জানিয়েছে সরকারি কর্মচারী সমন্বয় পরিষদ। মঙ্গলবার () সংগঠনের তোপখানার কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরেন পরিষদের মহাসচিব নোমানুজ্জামান আল আজাদ।

সংবাদ সম্মেলনে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের গণকর্মচারীদের বেতন বৈষম্য সর্বোচ্চ এবং বেতন কাঠামো সর্বনিম্ন স্তরের বলেও দাবি করে তিনি বলেন, বিদ্যমান বেতন বৈষম্য অবসানে অনেক দিন ধরে প্রতিবাদ কর্মসূচি ও আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাচ্ছি। অথচ এই দাবির প্রতি সরকারের উদাসীনতা চরম পর্যায়ে। যা কর্মচারীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি করেছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, নেপালে গণকর্মচারীদের বেতন কাঠামো ২৮ হাজার টাকা দিয়ে শুরু হয়ে ৮টি গ্রেডে সর্বোচ্চ বেসিক ৭২ হাজার টাকা। শ্রীলঙ্কায় সর্বনিম্ন স্তরে ৩৫ হাজার টাকায় শুরু হয়ে সর্বোচ্চ ৫টি গ্রেডে এক লাখ ৬০ হাজার টাকা। ভারতে সর্বনিম্ন ১৮ হাজার টাকায় শুরু হয়ে ১৬টি গ্রেডে সর্বোচ্চ এক লাখ ৩৫ হাজার টাকা। অথচ বাংলাদেশে বেতন গ্রেড রয়েছে ২৩টি, সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকায় শুরু হয়ে সর্বোচ্চ ৮৬ হাজার টাকা। তাই বৈষম্য নিরসনে বিদ্যমান ২৩টি গ্রেড বাতিল করে ১০ গ্রেডে বেতন কাঠামো নির্ধারণের বিকল্প নেই।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত