মাইকে আজান দেয়া প্রসঙ্গে যা জানাল ঢাকাস্থ মার্কিন দূতাবাস

| আপডেট :  ২৯ আগস্ট ২০২৩, ১২:০৬  | প্রকাশিত :  ২৯ আগস্ট ২০২৩, ১২:০৬

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের মসজিদগুলোয় পাঁচ ওয়াক্তের নামাজের আজান মাইকে প্রচারের অনুমদি দেয়া হয়েছে। গত ২৪ আগস্ট এক বিজ্ঞপ্তিতে শহরের কম্যুনিটি অ্যাফেয়ার্স ব্যুরোর ডেপুটি কমিশনার মার্ক টি স্ট্যুয়ার্ট মুসলিম আমেরিকানদের জন্য খুশির এই বার্তা দেয়া হয় বলে তুলে ধরা হয় বিভিন্ন সংবাদমাধ্যমে।

নিউইয়র্কে মসজিদে আজান প্রচারের খবর প্রকাশ্যে আসার পর উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন বিভিন্ন দেশের মুসলিম ধর্মাবলম্বীর মানুষরা। সেদিক থেকে বাংলাদেশের মানুষও তাদের উচ্ছ্বাস প্রকাশ করেন বিভিন্ন মাধ্যমে।

সেই ধারাবাহিকতায় সোমবার (২৮ আগস্ট) ঢাকাস্থ মার্কিন দূতাবাস তাদের অফিশিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে একটি স্ট্যাটাস দেয়। যেখানে লেখা হয়, ‘দেশ-বিদেশে ধর্মীয় স্বাধীনতাকে উৎসাহিত করে যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের আরও অনেক শহর আজানের অনুমতি দিচ্ছে দেখে ভালো লাগছে, মুসলিম সম্প্রদায়ের মধ্যে প্রার্থনার জন্য এ আহ্বান প্রচার করা হবে।’

এর আগে গত ২৪ আগস্ট বিজ্ঞপ্তির মাধ্যমে আজান দেয়ার বিষয়টি জানালে এই সিদ্ধান্তকে মুসলিম কম্যুনিটির পক্ষ থেকে অভিনন্দন জানান ‘স্যাফেস্ট’ (সাউথ এশিয়ান আমেরিকান ফান্ড ফর স্কলারশিপ অ্যান্ড ট্রেনিং)-এর প্রতিষ্ঠাতা ও সিইও মাজেদা উদ্দিন।

মাজেদা উদ্দিন সংবাদমাধ্যমকে বলেন, সিটি কাউন্সিলের এই সিদ্ধান্তের জন্য অনেক কাঠ-খড় পুড়তে হয়েছে। আশা করছি শিগগিরই দুই ঈদের দিনে সিটির সব অফিস-আদালতেও মুসলমানদের জন্য বেতনসহ ছুটির নিয়ম এবং জুলাই মাসকে ‘মুসলিম ঐতিহ্যের মাস’ হিসেবে স্বীকৃতি আদায়ের দাবিতেও সফল হব আমরা।

প্রসঙ্গত, নিউইয়র্ক শহরে তৃতীয় বৃহত্তম ধর্মাবলম্বী হচ্ছে মুসলমানরা। প্রথম হচ্ছে খ্রিস্টান এবং দ্বিতীয় হচ্ছে ইহুদি সম্প্রদায়। শহরটিতে সাড়ে সাত লাখ মুসলমান বসবাস করছেন এবং নিউইয়র্ক মেট্রোপলিটন সিটিতে এই সংখ্যা ১৫ লাখেরও বেশি।

নিউইয়র্কে বাংলাদেশি দ্বারা পরিচালিত ৩৫টিসহ মোট ১৭৫টি মসজিদ রয়েছে শহরটির অলি-গলিতে। সবগুলো মসজিদে নামাজের জন্য মাইকে আজান দেয়া শুরু হলে বিশ্বের রাজধানী খ্যাত এই শহরও ‘মসজিদের শহর’ হিসেবে পরিণত হবে বলে মনে করছেন অনেকে।

ডেপুটি কমিশনার মার্ক টি স্যুয়ার্ট তার বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন, যুক্তরাষ্ট্রের সংবিধানে সব ধর্মের আচার-অনুষ্ঠানকে সংহত করার কথা রয়েছে। সেই অনুযায়ী করা হলো এটি।

উল্লেখ্য, ব্রুকলিনে নূর আল ইসলাম মসজিদে আজান মাইকে প্রচার হতো। কয়েক বছর আগেই এলাকার ভিন্ন ধর্মাবলম্বীরা সিটি প্রশাসনে এ নিয়ে আপত্তি জানালে সেই বিধি বাতিল করা হয়। তারপর থেকে মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে দেন-দরবার শুরু হয়েছিল সিটি কাউন্সিলে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত