সাগরে লঘুচাপ থেকে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, কালবৈশাখীসহ ঝরবে বজ্র ও শিলাবৃষ্টি

| আপডেট :  ১০ এপ্রিল ২০২৪, ১২:৫৫  | প্রকাশিত :  ০৭ এপ্রিল ২০২৪, ০৩:৪৫

চলতি এপ্রিল থেকে আগামী জুন পর্যন্ত বঙ্গোপসাগরে ৩-৪টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই সঙ্গে এই সময়ের মধ্যে দেশে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ ৬-৮ দিন হালকা থেকে মাঝারি এবং ৩-৫ দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের তিন মাস মেয়াদী (এপ্রিল-জুন, ২০২৪) সর্বশেষ পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত মার্চে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক (-০৮%) বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি; চট্টগ্রাম, রাজশাহী খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম এবং সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

এরমধ্যে পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ২-৩, ১৪-১৬ ও ১৮-৩১ মার্চ দেশের অনেক স্থানে হালকা থেকে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়। সেই সঙ্গে বজ্রপাত ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যায়। অন্যদিকে, গত মাসে সিলেটে সর্ব্বোচ্চ ৮৯ মিলিমিটার বৃষ্টিপাত হয় গত ৩১ মার্চ। একই দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী জুন পর্যন্ত সময়ে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। পাশাপাশি এই সময়ে বঙ্গোপসাগরে ৩-৪টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে এই সময়ে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।

এছাড়াও চলতি এপ্রিল থেকে আগামী জুন পর্যন্ত দেশে বিক্ষিপ্তভাবে শিলাসহ ৬-৮ দিন হালকা অথবা মাঝারি এবং ৩-৫ দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে এই সময়ে দেশে ৬-৮টি মৃদু (৩৬-৩৭.৯°সে.) অথবা মাঝারি (৩৮-৩৯.৯°সে.) এবং ৩-৪টি তীব্র (৪০-৪১.৯°সে.) থেকে অতি তীব্র (>৪২° সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত