ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে প্রতিরোধ যোদ্ধাদের ভয়ংকর বার্তা

| আপডেট :  ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৭  | প্রকাশিত :  ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৭

ইসরায়েলের ছোড়া পাঁচটি ড্রোন ভূপাতিত করেছে লেবাননের প্রতিরোধ যোদ্ধা গোষ্ঠী হিজবুল্লাহ। এসব ড্রোন ভূপাতিত করার মাধ্যমে ইসরায়েল সরকার এবং প্রতিরোধ যোদ্ধা ও তাদের সমর্থকদের কাছে হিজবুল্লাহ একটি গুরুত্বপূর্ণ বার্তা পাঠিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর ইরনার।

গত অক্টোবরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হলে ইসরায়েল-লেবানন সীমান্ত উত্তপ্ত হয়ে উঠে। সেখানে ইসরায়েলি সেনাদের সঙ্গে প্রায় প্রতিদিন হিজবুল্লাহ যোদ্ধাদের পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে আসছে। ইরানপন্থী এই গোষ্ঠীটির দাবি, হামাসের প্রতি সমর্থনের অংশ হিসেবে তারা এসব হামলা করে আসছেন। একমাত্র গাজায় ইসরায়েল নির্বাচারে হামলা বন্ধ করলেই তারা এসব আক্রমণ বন্ধ করবেন।

ফিলিস্তিনি প্রতিরোধ বিষয়ক বিশেষজ্ঞ হানি আল-দালি আল মায়াদিন টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে সামরিক অভিযানের মাত্রা বাড়িয়েছে হিজবুল্লাহ। ইসরায়েলি সরকারের ওপর তাদের হামলার রাজনৈতিক ও সামরিক প্রভাব রয়েছে।

তিনি বলেন, বিভিন্ন সামরিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ইসরায়েলি বাহিনীর চেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে হিজবুল্লাহর যোদ্ধারা। একই সঙ্গে ইসরায়েলের হামলার মুখে নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার চেষ্টা করছে সংগঠনটি।

রাজনৈতিক এই বিশেষজ্ঞের মতে, বর্তমানে সীমান্তে যে পরিস্থিতি বিরাজ করছে তাতে বোঝা যায় যে হিজবুল্লাহর হাতে ড্রোনেরে মতো আকাশযান শনাক্ত করার ব্যবস্থা রয়েছে। এই ব্যবস্থার মাধ্যমে তারা সহজে ইসরায়েলি ড্রোন ও ক্ষেপণাস্ত্র শনাক্ত করতে পারছে। এ ছাড়া আকাশপথে ইসরায়েল এতদিন যে শ্রেষ্ঠত্ব উপভোগ করে আসছিল এই অগ্রগতির কারণে তা কিছুটা হলেও বাধাগ্রস্ত হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত