ভারতীয়রা বড়লোক, তারা গরীব দেশে লিগ খেলতে যায় না: শেবাগ

| আপডেট :  ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪০  | প্রকাশিত :  ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৪০

 

বিশ্বের সবচেয়ে বড় ও জাঁকজমকপূর্ণ মেগা ক্রিকেট আসর হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এই টুর্নামেন্টে খেলতে সব ক্রিকেটাররা মুখিয়ে থাকে। দলবদল ও নিলামের দিন ক্রিকেটার ও ভক্তদের চোখ আটকে থাকে টিভিপর্দায় কাকে কোন ফ্র্যাঞ্চাইজি কিনল। তবে সারাবিশ্বের ক্রিকেটাররা আইপিএলে খেলার জন্য অপেক্ষায় থাকলেও ভারতীয়রা তাদের দেশের এই লিগ ব্যতিত অন্য দেশে খেলতে যায় না। সম্প্রতি এর কারণ ব্যাখ্যা করলেন ভারতের সাবেক অধিনায়ক ও তারকা ব্যাটার বীরেন্দর শেবাগ।

ভারতীয়রা কেনো অন্য দেশের লিগে খেলে না এই প্রশ্ন অনেকের মনেই উঁকি দেয়। কারণ আইপিএলের বাইরেও সারাবিশ্বে অনেক লিগ হয়। বিগ ব্যাশ, বিপিএল, সিপিএল, পিএসএলসহ এখন দশ ওভারের ফ্র্যাঞ্চাইজি লিগও চালু হয়েছে।

সম্প্রতি এক অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট শেবাগের কাছে জানতে চান ভারতীয় ক্রিকেটাররা কেনো অন্য দেশের লিগের খেলে না। জবাবে শেবাগ বলেন, আমাদের প্রয়োজন নেই। আমরা বড় লোক। অন্যান্য লিগ খেলতে আমাদের গরিব দেশে যাওয়ার দরকার নেই। কথাটা মজা করেই বলেছেন শেবাগ। তবে এর কারণও বর্ণনা করেন তিনি।

সাবেক এ ভারতীয় ওপেনার বলেন, বিদেশে এক মাস থেকে ক্রিকেট লিগ খেলতে যদি অন্তত ১০ লাখ ডলার দেয়া হতো তাহলে তিনি রাজি হতেন। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশ থেকে ১ লাখ ডলারের প্রস্তাব পেয়েও সেটি নাকচ করে দিয়েছেন বলেও জানান শেবাগ। তিনি আরও বলেন, জাতীয় দল থেকে বাদ পড়ার পর আমি অস্ট্রেলিয়ার লিগে (বিগ ব্যাশ) খেলার প্রস্তাব পাই। কিন্তু তারা আমাকে সেই মৌসুমে মাত্র ১ লাখ ডলার দিতে রাজি হয় যা আমি ছুটির দিনেই খরচ করি।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৩ সালের মার্চে হায়দরাবাদ টেস্টে ভারতের হয়ে সর্বশেষ মাঠে নামেন শেবাগ। ক্যারিয়ারে ভারতের হয়ে ১০৪ টেস্ট, ২৫১ ওয়ানডে ও ১৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। আইপিএল মাতিয়েছেন দিল্লি ডেয়ারডেভিলস ও কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত