বিএনপির ৭৫ নেতাকে বহিষ্কার

| আপডেট :  ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৩  | প্রকাশিত :  ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৩

দলের সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ৭৫ নেতাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। শুক্রবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, আগামী ৮ মে প্রথম ধাপে উপজেলা নির্বাচনে দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিএনপির যেসব নেতারা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের দলের গঠনতন্ত্র মোতাবেক বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সকল পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃত নেতাদের মধ্যে চেয়ারম্যান পদপ্রার্থী আছেন ২৮ জন, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ২৬ জন আর মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আছেন ২১ জন।

সন্তোষজনক উত্তর না পেলে ৬৪ নেতার বিরুদ্ধে কঠোর হবে বিএনপিসন্তোষজনক উত্তর না পেলে ৬৪ নেতার বিরুদ্ধে কঠোর হবে বিএনপি ২০১৮ সালের জাতীয় নির্বাচনের পর থেকেই আর কোনো নির্বাচনে অংশ নেয়নি বিএনপি। সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ভোট বর্জনের আহ্বানে নানা কর্মসূচিতে আন্দোলন করছে দলটি। এরই ধারাবাহিকতায় উপজেলা নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেয় দলটির স্থায়ী কমিটি।

তবে দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিচ্ছেন দলটির অনেক নেতা। আর এজন্য তাদের কারণ দর্শানোর নোটিশও দেয় বিএনপি।

নির্বাচনে অংশ নেওয়া নেতাকর্মীদের দাবি, জনপ্রিয়তা রয়েছে বলেই মাঠে থাকছেন তাঁরা। প্রার্থীরা বলছেন, যেহেতু তাঁরা স্থানীয় রাজনীতি করে সেহেতু সাধারণ জনগণের চাওয়াতেই উপজেলা নির্বাচনে অংশ নিয়েছেন। মানুষের প্রতি দায়বদ্ধতা থেকেই তাঁরা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছেন।

এসব নেতাদের বিরুদ্ধে আগেই ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল বিএনপির কেন্দ্রীয় নেতারা। দলটির জ্যেষ্ঠ নেতারা বলছেন, সব দিক পর্যালোচনা করেই ভোটবর্জনের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ইনডিপেনডেন্ট টেলিভিশনকে বলেন, ‘সার্বিকভাবে বিএনপি নির্বাচনে নেই। যেখানে নির্বাচন কোনো ব্যবস্থাই নেই, সেখানে একজন রাজনৈতিক ব্যক্তিত্ব কীভাবে এই নির্বাচনে অংশ নেয়। বিএনপি থেকে যারা অংশ নিচ্ছে তাঁরা কী আদৌ রাজনীতিবিদ? বাংলাদেশের মানুষের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনতে হবে। এই উপজেলা নির্বাচনে তা সম্ভব নয়।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত