যে খাবারগুলোয় দূর হবে শরীরের দূষিত পদার্থ

| আপডেট :  ০৬ নভেম্বর ২০২১, ১১:৩১  | প্রকাশিত :  ০৬ নভেম্বর ২০২১, ১১:৩১

সময়ের সঙ্গে সঙ্গে পরিবেশে দূষণ বাড়ছে আশঙ্কজনকভাবে। ফলে শরীরেও প্রবেশ করছে দূষিত পদার্থ। এছাড়া খাদ্য এবং জীবনযাপনের প্রভাবেও শরীরে প্রতিনিয়তই প্রবেশ করছে দূষিত পদার্থ। তবে ইদানীং মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বেড়েছে। শরীরের ক্ষতিকারক দূষিত পদার্থ বের করে দেয়ার জন্য অনেকে বিভিন্ন উপায় অবলম্বন করছেন। শরীর ভিতর থেকে সুস্থ রাখতে ডিটক্সিফিকেশন খুবই জরুরি। এক্ষেত্রে আপেল, বিটরুট এবং গাজর শরীর থেকে দূষিত পদার্থ বের শরীরকে করে তোলে সতেজ ও প্রাণবন্ত। আসুন জেনে নেই আমাদের শরীরের এই তিনটি উপাদান কীভাবে কাজ করে-

আপেল: বলা হয়, প্রতিদিন অন্তত একটি আপেল খেলে নাকি রোগ-ব্যাধি দূরে থাকে, ফলে চিকিৎসকের শরণাপন্ন হতে হয় না। কথাটির সত্যতা পাওয়া যায় আপেলের স্বাস্থ্যকর উপকারিতার দিকে লক্ষ্য করলে। আপেলে আছে ভিটামিন এ, পটাশিয়াম, ফসফরাস। পাশাপাশি আপেলে রয়েছে স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী থাকা ফাইবার। এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আপেলে থাকা অ্যান্টি-অক্সিড্যান্টের প্রভাবে শরীরের কোষ থেকে ক্ষতিকর পদার্থ সহজেই নির্গত হয়।

বিট: হৃদ্‌যন্ত্রের সমস্যা থেকে বাঁচতে বিট দারুণ কাজ করে। ভিটামিন এ, বি কমপ্লেক্স, ম্যাগনেসিয়াম, পটাসিয়ামসহ বিভিন্ন পুষ্টিতে সমৃদ্ধ এই সবজি। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। এতে রয়েছে বেটালাইন যা লিভার ভাল রাখে। এ ছাড়াও বিট অকাল-বার্ধক্যকে আটকায়। কোলেস্টরলকেও নিয়ন্ত্রণে রাখে।

গাজর: গাজরেও আছে ভিটামিন, ক্যালশিয়াম এর মত প্রয়োজনীয় উপাদান। তবে গাজরে আছে আলাদা করে বিটা ক্যারোটিন। আমাদের শরীর ক্যারোটিনকে ভিটামিনে রূপান্তরিত করে চোখের কার্যকারিতা ও রোগপ্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। ভিটামিন এ শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতেও সাহায্য করে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত