ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের উদ্যোগে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে ডিজিটাল ডিভাইস বিতরণ

| আপডেট :  ২৩ মে ২০২১, ০৮:০৩  | প্রকাশিত :  ২৩ মে ২০২১, ০৮:০৩

মিজানুর রহমান জুয়েল, উন্নয়ন কর্মী ও সাংবাদিক: ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর উদ্যোগে অদ্য ২৩ মে, ২০২১ ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন দরিদ্র শিক্ষার্থীদের মাঝে এনড্রয়েড মোবাইল ফোন বিতরন করা হয়েছে। মোট ৫ জন সুবিধা বঞ্চিত সেলফ এডভোকেটদের এ ডিজিটাল মোবাইল বিতরন করা হয়। উল্লেখ্য যে, “ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ বর্তমানে দেশীয় পর্যায়ে এ সকল দরিদ্র ও অসহায় জনগোষ্টির কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন পর্যায়ে সচেতনতা ও এডভোকেসি কর্মসূচী পরিচালনা করেছে। ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী বৈশিষ্ট্যসম্পন্ন সকল ‘এডালই’ কিশোরদের চাকুরী উপযোগী করে গড়ে তোলার জন্য ‘ইন-হাউজ’ ও ‘অনলাইন দক্ষতা উন্নয়ন কর্মসূচী পরিচালিত হচ্ছে। পাশাপাশি তাদেরকে শিক্ষিত করে গড়ে তোলার জন্য অনলাইন এডুকেশন কার্যক্রম চালু রয়েছে। করোনাকালীন সময়ে সোসাইটি কর্তৃক ইতিমধ্যে দেড়শতাধিক অনলাইন ক্লাশ পরিচালিত হয়েছে এর মাধ্যমে ঘওে বসে এ সকল শিক্ষার্থীরা তাদের দক্ষ করে গড়ে তুলতে সক্ষম হচ্ছে।

মোবাইল ডিভাইস বিতরন ও এডভোকেসি প্ল্যানিং ওয়ার্কশপে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা এভার গ্রীন রিটায়ারমেন্ট হোমস্ এর চেয়ারম্যান জনাব সরদার এ. নাঈম, ডাউন সিনড্রোম ইন্টারন্যাশনাল এর ফেলো জনাব ইসহাক মিয়া, সাইটসেভারস ইন্টারন্যাশনাল এর প্রোগ্রাম ম্যানেজার জনাব উৎপল মল্লিক, ইন্টারন্যাশনাল ডিজাবিলিটি এলায়েন্স এর ডিপিও এ্যাঙ্গেজমেন্ট অফিসার জনাব রেজাউল করিম সিদ্দিকী প্রমূখ।

উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে অংশগ্রহন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডঃ হাকিম আরিফ এবং সহসভাপতি হিসেবে ভার্চুয়ালি অংশগ্রহন করেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের যোগাযোগ বৈকল্য বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহান।

এ প্রসঙ্গে “ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক ও রিসোর্স সেন্টারের অধ্যক্ষ শাহানাজ পারভীন চৌধরী বলেন” অনেক শিক্ষার্থী রয়েছে যাদের কাছে ডিজিটাল ডিভাইস নাই। ফলে এ সকল শিক্ষার্থী অনলাইন ক্লাশ ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমে নিজেদেরকে সম্পৃক্ত করতে পারছেনা। এ ডিভাইস প্রদানের ফলে এ সকল শিক্ষার্থীরা নিজেদেরকে চাকুরী বাজারের জন্য দক্ষ করে গড়ে তুলতে পারবে।

ডিভাইস বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের সম্মানিত চেয়ারম্যান জনাব সরদার এ রাজ্জাক। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন, “দরিদ্র ও অসহায় ডাউন সিনড্রোম বৈশিষ্ট্যসম্পন্ন এ সকল শিক্ষার্থী ও সেলফ এডভোকেটদের মাঝে ডিজিটাল ডিভাইস বিতরনের মাধ্যমে সরকারের লক্ষ্যমাত্রা অর্জনে সোসাইটি কাজ করে যাচ্ছে। পর্যায়ক্রমে আরো শিক্ষার্থীদের মাঝে এ মোবাইল ফোন বিতরনের প্রচেষ্টা চলমান থাকবে। সরকারী ও বিভিন্ন বেসরকারী পর্যায় থেকে সহায়তা পেলে তারা এ উদ্যোগেকে আরো ফল প্রসু করে তুলতে পারবেন বলে তিনি মতামত প্রদান করেন।

“ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এবং আমডা বাংলাদেশ এর উধ্বতন কর্মকর্তাবৃন্দ এ ডিজিটাল ডিভাইস বিতরন অনুষ্টানে উপস্থিত ছিলেন।

ডিভাইস পেয়ে উচ্ছাসিত শিক্ষার্থীরা “ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ এর ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এ সময় উপস্থিত অভিভাবকরা বলেন এ উদ্যোগের ফলে কোভিড-১৯ চলাকালীন সময়ে তাদের সন্তানেরা শিক্ষালাভের ও দক্ষতা উন্নয়নের ক্ষেত্রে বিশেষভাবে উপকৃত হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত