গাজায় যুগান্তকারী সাফল্যের ইঙ্গিত হামাসের

| আপডেট :  ০৫ জুন ২০২১, ১০:২৮  | প্রকাশিত :  ০৫ জুন ২০২১, ১০:২৮

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ার গাজায় যুগান্তকারী সাফল্যের ইঙ্গিত দিয়েছেন। শনিবার ইসরাইল অবরুদ্ধ অঞ্চলটিতে পেশাজীবীদের সঙ্গে সাক্ষাতে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনের নেতা এ ইঙ্গিত দেন। তুরস্কভিত্তিক আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার গাজায় মানবিক পরিস্থিতি এবং সমুদ্র অঞ্চলে অথনৈতিক উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, গাজায় বসবাসকারীরা এই মানবিক এবং অর্থনৈতিক সফলতা অনুভব করতে পারবে।

গাজায় ফিলিস্তিনিদের ভোগান্তি কমবে প্রত্যাশা করে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার বলেন, আন্তর্জাতিক সহায়তায় গাজা পুনঃনির্মাণ হবে এবং অর্থনীতি সচল বলে।

ইসরাইলের বিমান হামলায় ধ্বংস হওয়া অঞ্চল পুনঃনির্মাণে হামাস বাধা দেবে না অঙ্গীকার করে তিনি বলেন, পুনঃনির্মাণের অর্থ হামাসের ফান্ডের জন্য ব্যবহৃত হবে না।

গত মাসে ইসরাইল শেখ জারাহ বসতি থেকে ফিলিস্তিনি মুসলমানদের জোরপূর্বক উচ্ছেদের চেষ্টা চালায়। এই ঘটনাকে কেন্দ্র করে হামাস, ইসরাইলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে। টানা ১১ দিন যুদ্ধের পর মিশরের মধ্যস্থতায় উভয় পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়। সংঘাতে ইসরাইল ও হামাস উভয়ই নিজেদের বিজয়ী দাবি করেন।

ইসরাইলি বিমান হামলা এবং গোলার আঘাতে ২৮০ জনের অধিক ফিলিস্তিনি নিহতসহ উনিশ’র বেশি ফিলিস্তিনি আহত হয়েছে। অন্যদিকে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের রকেট হামলায় ইসরাইলের দুইজন শিশুসহ ১২ জন নিহত হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত