দশম গ্রেডের দাবিতে প্রাথমিক শিক্ষকদের অবস্থান কর্মসূচি

| আপডেট :  ০৫ মে ২০২৩, ০১:১৯  | প্রকাশিত :  ০৫ মে ২০২৩, ০১:১৯

বেতন স্কেল ১৩তম গ্রেড থেকে ১০তম গ্রেডে উন্নীত করার দাবি জানিয়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা। এ দাবি বাস্তবায়নে তারা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। এ সময় শিক্ষকদের ‘এক দাবি, ১০তম গ্রেড বাস্তবায়ন চাই’, ‘আমি শিক্ষক, আমি কোনো দালাল নই, ভালো ফল পেতে চাও? আগে গাছের যত্ন নাও’ ‘পেটে ক্ষুধা নিয়ে মানসম্মত শিক্ষাদান করা যায় না’ ও ‘দাবি মোদের একটাই ১০তম গ্রেড চাই’ সহ বিভিন্ন প্ল্যাকার্ড হাতে দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক ১০তম গ্রেড বাস্তবায়ন সমন্বয় পরিষদের ব্যানারে শিক্ষকরা অবস্থান কর্মসূচি পালন করেন।

আন্দোলনরত শিক্ষকরা জানান, ডাটা এন্ট্রি অপারেটর ভাইদের ১৬তম গ্রেড থেকে ১০তম গ্রেডে দিতে পারলে আমাদের কেন ১০তম গ্রেডের প্রস্তাবনা দেওয়া হবে না। একই শিক্ষাগত যোগ্যতা নিয়ে মাধ্যমিকে মাধ্যমিকের সহকারী শিক্ষকরা ১০তম গ্রেড পেলে আমরা কেন পাব না। শিক্ষার অন্যান্য সেক্টর, স্বাস্থ্য, কৃষি ও পুলিশে একই যোগ্যতাসম্পন্ন চাকরিতে ১০তম গ্রেড দেওয়া হয়। শুধুমাত্র প্রাথমিকের শিক্ষকরাই বঞ্চিত।

সংগঠনের সমন্বয়ক মাহবুবর রহমান বলেন, ‘একজন সহকারী শিক্ষক মাসে সব মিলিয়ে মোট ১৭ হাজার ৬৫০ টাকা বেতন পায়। এই টাকায় পরিবার চালাতে না পেরে অনেক ক্ষেত্রে ঋণের বোঝা নিয়ে হতাশার মধ্যে জীবন যাপন করেন। এ কারণে মেধাবীরা শিক্ষকতা পেশায় না এসে অন্য পেশায় ছুটছেন। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট নাগরিক গড়তে শিক্ষকদের স্মার্ট বেতন দেওয়ার বিকল্প নেই।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত