নওরীনের ‘ডিপ ফেক’ ভিডিও বানিয়ে অর্থ দাবি!

| আপডেট :  ১০ আগস্ট ২০২৩, ০১:০২  | প্রকাশিত :  ১০ আগস্ট ২০২৩, ০১:০২

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইউটিউবার নওরীন আফরোজ পিয়ার নামে একটি আপত্তিকর ভিডিও ছড়িয়ে পড়েছে। যা ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। তবে আলোচিত এই ইউটিউবারের দাবি, ‘ডিপ ফেক’ টেকনোলজি ব্যবহার করে ভিডিওটি বানানো হয়েছে। এরপর তার কাছ থেকে মোটা অংকের অর্থ দাবি করা হয়।

নওরীন আফরোজ পিয়া বলেন, কোনো ধরনের যাচাই-বাছাই ছাড়াই ফেক ভিডিওটির সঙ্গে আমার নাম জড়িয়ে গেছে। প্রায় সবখানে ভিডিওটি ভাইরাল হয়েছে। যা আমাকে রীতিমতো মানসিকভাবে বিপর্যস্ত করেছে। ভিডিওটি ছড়িয়ে দেওয়ার পর আমাকে ইমেইল পাঠিয়ে হুমকিও দেওয়া হয়েছে। বিশাল অংকের অর্থ দাবি করেছে। অন্যদিকে সংঘবদ্ধ চক্রটি ভুয়া ভিডিওটি নিয়ে ইউটিউব এবং ফেসবুকে আমাকে নিয়ে মিথ্যা কনটেন্ট প্রচার করে বিভ্রান্তি সৃষ্টি করছে।

তিনি আরও বলেন, আমি কনটেন্ট ক্রিয়েট করি বলেই কি এমন গুজব রটানো হচ্ছে? আমার দর্শক ও অনুরাগীদের শুধু এতুটুকই বলব, আপনারা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে বানানো ভুয়া ভিডিও ক্লিপ দেখে আমাকে বিচার করবেন না।

এসময় এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবেন বলেও জানান নওরীন। তিনি বলেন, কে বা কারা এই ভয়ংকর অপরাধের সঙ্গে জড়িত আমি কারও নাম উল্লেখ করতে চাই না। আইনই বলে দেবে কারা ‘ডিপ ফেক’ ভিডিও ছড়িয়ে দিয়ে আমার সম্মান নষ্ট করেছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ‘ডিপ ফেক’ টেকনোলজি ব্যবহার করে তৈরি আরও অনেক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। মূলত বড় বড় তারকাদের টার্গেট করে এসব ভিডিও বানানো হয়। হলিউডের নাটালি পোর্টম্যান থেকে শুরু করে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কেউই রেহাই পাননি এই ভয়ঙ্কর এই প্রযুক্তি থেকে। প্রথমদিকে মূলত মজা করার জন্য এই টেকনোলজি বের করা হয়। কিন্তু বর্তমানে এর ভয়ঙ্কর অপব্যবহার করছেন সাইবার অপরাধীরা। তারা একজনের নগ্ন বা অর্ধনগ্ন ভিডিওতে আরেকজনের মুখমণ্ডল বসিয়ে প্রতারণায় লিপ্ত হচ্ছেন, আর হাতিয়ে নিচ্ছেন মোটা অংকের টাকা। এজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত ছবি বা ভিডিও শেয়ার করার ক্ষেত্রে বেশ কিছুদিন ধরেই সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত