দেশ গঠনে ভূমিকা রাখতে চান দেড় কোটি প্রবাসী বাংলাদেশি

| আপডেট :  ১৭ অক্টোবর ২০২৪, ১০:২২  | প্রকাশিত :  ১৭ অক্টোবর ২০২৪, ১০:২২

‘দেড় কোটি প্রবাসীকে অবহেলা করার কোনও সুযোগ নেই। বিমানবন্দরে ভিআইপি মর্যাদা নয়, বরং বাংলাদেশের সব ক্ষেত্রে অন্য নাগরিকদের মতো প্রবাসীদের অংশগ্রহণ ও অধিকার নিশ্চিত করতে হবে। পৃথিবীর প্রায় ১৫টি স্বাধীন দেশ আছে, যাদের মোট জনসংখ্যা দেড় কোটিও হবে না। সুতরাং এত বিপুল সংখ্যক প্রবাসীকে অবহেলা করে রাষ্ট্রের টেকসই সংস্কার বা মেরামত করা সম্ভব নয়।’

ব্রিটিশ-বাংলাদেশি পেশাজীবীদের উদ্যোগে লন্ডন স্কুল অব কমার্স অ্যান্ড আইটির মিলনায়তনে ‘দেড় কোটি প্রবাসী বাংলাদেশি: জাতি গঠনে তারা কীভাবে ভূমিকা পালন করতে পারেন’ শীর্ষক এক সেমিনার এসব কথা বলেন বক্তারা।

বুধবার (১৭ অক্টোবর) লন্ডন সময় রা‌তে আ‌য়ো‌জিত সেমিনারে বক্তারা বলেন, বৈষম্য ও ফ্যাসিবাদবিরোধী আন্দোলনে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিভিন্ন দেশে প্রবাসীরা নিয়মিতভাবে দিনের পর দিন নিজ নিজ অবস্থান থেকে হাইকমিশন ঘেরাওসহ বিভিন্ন সভা-সমাবেশে অংশ নিয়েছেন। মধ্যপ্রাচ্যে বিক্ষোভ করতে গিয়ে অর্ধশত প্রবাসী জেল খেটেছেন।

সর্বশেষ প্রবাসীরা গত ৫ আগস্টের আগে মাসব্যাপী রেমিট্যান্স পাঠানো বন্ধ করে দিয়ে প্রতিবাদ জানিয়েছেন। সুতরাং দেড় কোটি প্রবাসীকে অবহেলা করার কোনও সুযোগ নেই। বিমানবন্দরে ভিআইপি মর্যাদা নয়, বরং বাংলাদেশের সব ক্ষেত্রে অন্য নাগরিকদের মতো প্রবাসীদের অংশগ্রহণ ও অধিকার নিশ্চিত করতে হবে।

বক্তারা আরও বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি আমাদের আকুণ্ঠ সমর্থন আছে। যেকোনও উপায়ে এই সরকারকে সফল হতে হবে। সরকার ব্যর্থ হলে বাংলাদেশ ব্যর্থ হবে। সফল গণ-অভ্যুত্থানের মাধ্যমে ৫৩ বছর পর দেশ গড়ার এক সুবর্ণ সুযোগ এসেছে। এই সুযোগ থেকে প্রবাসীদের বঞ্চিত করলে বরং দেশ ক্ষতিগ্রস্ত হবে। পৃথিবীর প্রায় ১৫টি স্বাধীন দেশ আছে, যাদের মোট জনসংখ্যা দেড় কোটিও হবে না। সুতরাং এত বিপুল সংখ্যক প্রবাসীকে অবহেলা করে রাষ্ট্রের টেকসই সংস্কার বা মেরামত করা সম্ভব নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেটর ও সম্মিলিত পেশাজীবী ইউকের কো-কনভেনার নসরুল্লাহ খান জুনায়েদের সভাপতিত্বে অনুষ্ঠিত এবং বিশিষ্ট আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ব্যারিস্টার নাজির আহমদের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন বিশিষ্ট সাংবাদিক ওলিউল্লাহ নোমান, ঢাকা বিশ্ববিদ্যালয়র সাবেক শিক্ষক ও কমনওয়েলথ স্কলার ড. কামরুল হাসান, বাংলাদেশের সাবেক বিচারপতি ব্যারিস্টার মুজিবুর রহমান, সুরমার সম্পাদক সামছুল আলম লিটন, বুয়েটের সাবেক ভিপি ইঞ্জিনিয়ার ও ব্যারিস্টার তারেক আজিজ, শিক্ষাবিদ মুহাম্মদ শাহ আলম, ব্যারিস্টার ইকবাল হোসেন, ডা. সাইফউদ্দিন কিসলু প্রমুখ।

 

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত