যে মাস মানুষ বেশি প্রেমে পড়ে!

| আপডেট :  ০৪ ডিসেম্বর ২০২১, ০৯:৩৬  | প্রকাশিত :  ০৪ ডিসেম্বর ২০২১, ০৯:৩৬

‘শীতকাল কবে আসবে’. এমন তাড়না বাঙালির মনে লেগেই থাকে। বাঙালি যতই শীতকাতুরে হোক না কেন, একটু ঠান্ডা পড়লেই সোয়েটার-কার্ডিগান চাপিয়েই বেরিয়ে পড়েন। কোনও দিন চিড়িয়াখানা, কোনও দিন চন্দ্রিমা উদ্যান। কখনও বনভোজন, তো কখনও ফিল্ম ফেস্টিভাল! কখনও রমনা তো কখনও নিউ মার্কেট—শীত মানেই উৎসবের আমেজ। আর সেই উৎসবের আমেজে বাঙালির মনে গা এলিয়ে ঢুকে পড়ে প্রেম।

কিন্তু কেন এমন হয়? শীত এলেই সকলের প্রেমে পড়ার প্রবণতা বেড়ে যায় কেন? একটু খুঁটিয়ে দেখলে বোঝা যাবে এর পিছনে একাধিক সংগত কারণ রয়েছে। শীত এমনিতেই বাঙালির খুব প্রিয় মৌসুম। একটু ঠান্ডা পড়লেই বেশ হুল্লোড় শুরু হয়। বন্ধু-বান্ধবদের সঙ্গে বাইরে খাওয়া-দাওয়া কিংবা বাড়িতে গানের আসর শুরু হয় আরও ঘন ঘন। যেই একটু একটু ঠান্ডা-ভাব হয় বাতাসে, তখনই মনটা নেচে ওঠে। শীতের ছুটিতে বাইরে বেড়াতে যাওয়া কিংবা কোথাও সন্ধ্যাভোজের আয়োজনও বাড়তে থাকে। ফলে অনেক বেশি সংখ্যায় নতুন মানুষের সঙ্গে মেলামেশা করার অবকাশ বাড়ে।

শীতকালের দুপুরের রোদ যেমন মিঠে-আদুরে, তেমনই কিন্তু বিকেলগুলি খানিক বিষণ্ণ। সেই বিষণ্ণতা সঙ্গী খোঁজে। একাকিত্ব কাটাতে চায় হাত বাড়িয়ে দিয়ে। তাই কোথাও কোনও সঙ্গী পেলেই বিকেল কাটিয়ে রঙিন সন্ধ্যার খোঁজ করেন সকলে।

ডিসেম্বর এলেই যেন আশার আলো দেখেন সকলে। পুরনো বছরের সব খারাপ স্মৃতি ঝেরে ফেলে নতুনের দিকে তাকাতে পছন্দ করেন সকলে। নতুন করে শুরু করতে চান। এই সময় নতুন বছরের পরিকল্পনা শুরু করেন, জীবনে কী কী বদল আনতে চান, তা ঠিক করেন, আগামী বছরের জন্য লক্ষ্য স্থির করেন। হয়তো সেই কারণেই মনও খোঁজে নতুন কাউকে। যাদের সারা বছর প্রেম-ভালবাসায় অনীহা, তারাও এই সময়ে খানিক আশাবাদী হয়ে ওঠেন। নতুন কারও সঙ্গে আলাপ হলে খানিক গা ভাসিয়ে দিতে তারাও খুব একটা বাধা দেন না।

শীতের সকালে ময়দানে রেল লাইন ধরে হাঁটছেন? হাত ঠান্ডা হয়ে এলে ইচ্ছে করবেই কারও হাতে হাত রাখতে। ঠান্ডার মধ্যে উষ্ণতার খোঁজে আপনি যে পথেই হাঁটুন, মন হয়তো অজান্তেই প্রেম খুঁজে নেবে। বিদেশে শীতের আরেক নাম ‘কাফিং সিজন’। মানে যাকে বলা যেতে পারে ‘হাতে হাত রাখার’ মৌসুম। বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজলে দেখা যাবে, শীতে নারী-পুরুষ উভয়ের শরীরেই নানা রকম হরমোনের ক্ষরণ কম-বেশি হয়। তাতে নাকি কাউকে অল্প ভাল লাগলেও তাড়াতাড়ি মানসিকভাবে জড়িয়ে পড়ার প্রবণতা লক্ষ্য করা যায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত