জয়ের দ্বারপ্রান্তে টাইগাররা, ফের বৃষ্টির হানা

| আপডেট :  ২৫ মে ২০২১, ০৯:৪৩  | প্রকাশিত :  ২৫ মে ২০২১, ০৯:৪৩

শ্রীলঙ্কার বিপক্ষে ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে রয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডে জিতলেই লঙ্কানদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পাবে স্বাগতিকরা। সেই লক্ষ্যে ২৪৭ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়ে সফরকারীদের ৯ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। ৩৮ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ১২৬ রান। শেষ দিকে বৃষ্টি হানা দেওয়ায় আপাতত বন্ধ রয়েছে খেলা।

শুরুতে দেখে শুনেই ব্যাট করছিলেন দুই ওপেনার দানুশকা গুনাথিলাকা ও কুশল পেরেরা। কিন্তু অভিষিক্ত পেসার শরিফুলের গতির কাছে থিতু হতে পারলেন না পেরেরা। অভিষেক ম্যাচ খেলতে নামা এই পেসারের বলে ক্যাচ উঠিয়ে দিয়েছেন। পেরেরা ফিরেছেন ১৪ রানে। এর পর গুনাথিলাকা ও পাথুম নিসাঙ্কা জুটি গড়ে সেই ধাক্কা সামাল দিতে থাকেন। মোস্তাফিজের আঘাতে বেশিক্ষণ স্থায়ী হয়নি এই জুটি। ১৪তম ওভারে কাটার মাস্টারের বলে ক্যাচ দিয়ে ফিরেছেন ২৪ রান করা গুনাথিলাকা।

এর পর পাথুম নিসাঙ্কার উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কাকে চাপে ফেলে দেন সাকিব। পুল করতে গিয়ে তামিমের তালুবন্দি হয়ে ফিরেছেন তিনি ২০ রানে।

শ্রীলঙ্কার বিপদ আরও বাড়িয়ে দেন মেহেদী মিরাজ। লেগ বিফোরের ফাঁদে ফেলেন কুশল মেন্ডিসকে। লঙ্কান ব্যাটসম্যান রিভিউ নিয়েছিলেন ঠিকই, কিন্তু তাতে লাভ হয়নি। এর পর সাকিব আবার আঘাত হানলে নড়বড়ে হয়ে পড়ে লঙ্কানরা। ধনাঞ্জয়া ডি সিলভাকে (১০) ফিরিয়েছেন এলবিডাব্লিউতে।

এমন পরিস্থিতিতে দাসুন শানাকা মাথা তুলে দাঁড়ানোর চেষ্টায় ছিলেন। মেরেছেন ছক্কাও। কিন্তু মিরাজকে উঠিয়ে মারতে গিয়ে শেষ রক্ষা হয়নি তার। ১১ রানে ক্যাচ হন মাহমুদউল্লাহর। আগের ম্যাচে হুমকি হয়ে দাঁড়ানো ওয়ানিন্দু হাসারাঙ্গা অবশ্য এদিন তেমন কিছু করতে পারেননি। ৬ রান করেই বোল্ড হন মেহেদী মিরাজের। এর পর আশেন বান্দারা (১৫) ও লাকশান সান্দাকানকে (৪) ফিরিয়ে জয়টাকে আরও কাছে নিয়ে আসেন মোস্তাফিজুর রহমান।

এর আগে টস জিতে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছে ২৪৬ রান। টপ অর্ডারের ব্যর্থতায় ৭৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ফেলেছিল স্বাগতিকরা। সেখান থেকে দলকে টেনে তুলেছেন গত ম্যাচের সেরা খেলোয়াড় মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদই। ৮৭ রান আসা এই জুটির কল্যাণেই পরে ভালো সংগ্রহ পেয়েছে স্বাগতিকরা। গুরুত্বপূর্ণ জুটি ভেঙেছে মাহমুদউল্লাহ রিয়াদের (৪১) বিদায়ে।

এর পরেই যেন ছন্দ পতন ঘটেছিল ইনিংসে। পর পর দুই ওভারে ফিরেছেন আফিফ হোসেন ও মেহেদী হাসান মিরাজ। তার পরেও মনোযোগে ব্যাঘাত ঘটেনি মুশফিকের। বৃষ্টি বিরতির পর তুলে নেন ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি। যা পেলেন প্রায় দুই বছর পর। আর তার ইনিংসে ভর করেই শেষ পর্যন্ত চ্যালেঞ্জিং স্কোরের পথে এগিয়েছে স্বাগতিকরা। শেষ উইকেটে মুশফিক বিদায় নেওয়ার আগে ১২৭ বলে করেছেন ১২৫ রান। তার বিদায়েই বাংলাদেশ অলআউট হয়ে যায় ৪৮.১ ওভারে।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত