বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের মুলা ঝুলিয়ে প্রতীকী প্রতিবাদ

| আপডেট :  ০৪ নভেম্বর ২০২২, ০৬:২১  | প্রকাশিত :  ০৪ নভেম্বর ২০২২, ০৬:২১

বিসিএস নন-ক্যাডার প্রার্থীদের ছয় দফা দাবি আদায়ে চলমান কর্মসূচির পঞ্চম দিনেও সরকারি কর্ম কমিশনের (পিএসসি) দায়িত্বশীল কেউ সুস্পষ্ট কোনো বক্তব্য দেননি। এতে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেওয়া প্রার্থীরা।

কর্মসূচিতে অংশ নেওয়া ৪০তম বিসিএসের নন-ক্যাডার প্রার্থী মেহেদী হাসান কালের কণ্ঠকে বলেন, ‘পিএসসির চেয়ারম্যান আজও দুপুর রোদে বসে থাকা প্রার্থীদের কষ্ট উপেক্ষা করে দাবির বিষয়ে ন্যূনতম কোনো বক্তব্য প্রদান করেননি। আমরা যদি কোনো অযৌক্তিক দাবি জানিয়ে থাকি সেটিও তিনি বলতে পারতেন।

আমরা চাইছি স্বচ্ছ ও সুন্দর একটি প্রক্রিয়া, যেন একটি প্রজন্ম সিস্টেমের কারণে সিন্ডিকেটের মাধ্যমে ক্ষতিগ্রস্ত না হয়। পিএসসির সামনে আমরা আজ পাঁচ দিন ধরে কর্মসূচি করছি। কিন্তু দায়ত্বিশীল কারো থেকে সুস্পষ্ট বক্তব্য আসেনি। এটি ভীষণ অমানবিক আচরণ। আমাদের প্রধানমন্ত্রীও সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন, কিন্তু তারা আমাদের বিষয়টি ভ্রুক্ষেপই করছেন না। রোদে পুড়ে, না খেয়ে কর্মসূচি চালিয়ে যাচ্ছি। এটি অন্যায়। ’
নতুন এই সুপারিশের সমস্যা তুলে ধরে প্রার্থীরা জানান, নন-ক্যাডার নিয়োগ প্রায় ১০ শতাংশে নেমে আসবে। বিভিন্ন মন্ত্রণালয় থেকে লোক নিয়োগের জন্য শূন্যপদ আহ্বান করা হবে, তখন পিএসসি দেবে না। নিরুপায় হয়ে মন্ত্রণালয়গুলো আলাদা করে নিয়োগের দিকে যেতে পারে। এতে ব্যক্তিগত সুপারিশে নিয়োগ, অর্থ লেনদেনসহ যোগ্য লোক নিয়োগ নিয়ে সংশয় থাকবে। যারা নন-ক্যাডার প্রার্থী তাদের যোগ্যতা থাকা সত্ত্বেও নিয়োগ থেকে বঞ্চিত হবেন। বিনা তদবিরে ও পয়সায় যারা নিয়োগ পান তারা চাকরিতে গিয়ে দুনীর্তিও করেন না। এটি সরকারি বিভিন্ন ক্ষেত্রে নিয়োগকে প্রশ্নবিদ্ধ করবে।

এদিকে পিএসসির সামনে বিসিএস নন-ক্যাডার প্রার্থীরা পঞ্চম দিনের মতো অবস্থান কর্মসূচিতে ‘মুলা ঝুলিয়ে’ প্রতীকী প্রতিবাদ করেছেন। বিভিন্ন গণমাধ্যমে পিএসসির দেওয়া বিভ্রান্তিমূলক বক্তব্য ‘যার যা প্রাপ্য তাকে তাই দেয়া হবে’―এর প্রতিবাদে প্রার্থীরা এই প্রতিবাদ করেন। আজ বৃহস্পতিবার পাঁচ শতাধিক উত্তীর্ণ নন-ক্যাডার প্রার্থী আগারগাঁও সরকারি কর্শ কমিশনের (পিএসসি) সামনে অবস্থান নিয়ে প্রতিবাদ জানিয়েছেন।

অবস্থানের পঞ্চম দিনে প্রতিবাদ মিছিল নিয়ে প্রার্থীরা পিএসসির চারপাশ প্রদক্ষিণ করেন। এ সময় ‘দাবি মোদের একটাই, নন-ক্যাডার নিয়োগ চাই’, ‘দাবি মোদের একটাই, পূর্বের নিয়ম বহাল চাই’, ‘অনৈতিক সিদ্ধান্ত, মানি না মানব না’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘একাত্তরের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’ ইত্যাদি স্লোগানে মিছিল করেন তারা।

কর্মসূচিতে অংশ নেওয়া প্রর্থীরা জানান, আগামীকাল শুক্রবার বিকেল ৪টায় জাতীয় শহিদ মিনার প্রাঙ্গণে সমবেত হয়ে জাতীয় সংগীত, দুর্নীতিবিরোধী শপথ, প্রতিবাদী গান, কবিতা পাঠ ও সন্ধ্যায় মোমবাতি প্রজ্বালন করা হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত নানা কর্মসূচি অব্যাহত থাকবে।

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত