সোনারগাঁয়ে ইফতার বাজারে বেচা-কেনা ধীরগতি

| আপডেট :  ৩০ মার্চ ২০২৩, ১০:১৬  | প্রকাশিত :  ৩০ মার্চ ২০২৩, ১০:১৬

আল আমিন কবির, সোনারগাঁও, নারায়ণগঞ্জ: সোনারগাঁয়ে ইফতার বাজারে বেচাকেনা ধীরগতি কমতে শুরু করেছে রমজান উপলক্ষে ইফতার মাহফিল

এমন দৃশ্য সহজেই চোখে পড়ে। সোনারগাঁয়ের ইফতারের ভ্রাম্যমাণ দোকান সহ রেস্টুরেন্ট, কমিউনিটি সেন্টারগুলোতে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সোনারগাঁয়ে রাস্তার ধারে এমনি ভাবে সাজিয়ে রেখে বিক্রয় করছিলেন ইফতার সামগ্রী।

রমজান মাস এলেই গ্রামে গঞ্জের হাট-বাজারে দেখা যায় এরকম চিত্র। এসব দোকানে বিক্রি হয় সাধারনত:-পিঁয়জো, বেগুনী, আলুর চপ, ছোলা ভূনা, জিলাপি ইত্যাদি, যা অতি সাধারন মানুষ কিনে থাকে, যাদের আয়-রোজগার খুবই কম।

রমজান মানেই মুসলমানদের উৎসবের মাস। এই মাসকে উদযাপন করতে শাবান মাস থেকেই নানা আয়োজন চলে ঘরে ঘরে। বিশেষ করে ইফতারের স্বাদ নিতে বিভিন্ন জাতের খাবার অগ্রিম প্রস্তুত করে রাখে। প্রস্তুতির এই আয়োজনে নারীদের সরব দেখা যায়। বাংলাদেশী মুসলমানদের চিরচারিত ঐতিহ্য এটি। রমজানের নানামুখি আয়োজনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইফতার মাহফিল।

সোনারগাঁয়ের গ্রামগঞ্জে মসজিদ মাদ্রাসায় ইফতার মাহফিল চলে পুরো রমজান মাসজুড়ে। সাধ্য অনুযায়ী ছোট বড় আকাড়ে অনুষ্ঠিত হয়ে থাকে বাড়ি বাড়ি এই আয়োজনটি। একেকদিন একেক বাড়িতে চলে ইফতার মাহফিল। পুরো গ্রামের মানুষ বিকেল থেকে জড়ো হতে থাকে আয়োজকদের বাড়িতে। যুবকরা স্বেচ্ছায় রান্নার কাজে নিয়োজিত হয়। খাবার পরিবেশনসহ সব ধরণের কাজে তরুণদের অংশগ্রহণ দেখা যায়। গ্রামের এমন দৃশ্য সহজেই চোখে পড়ে। শহরে অবশ্য রেস্টুরেন্ট, কমিউনিটি সেন্টারগুলোতে রেডিমেট সব কিছু পাওয়া যায়।

রোজা রমজান সব ঠিক আছে। রোজাদারও নিয়মমত রোজা রাখছেন। কিন্তু এবারের রোজায় চোখে পড়ছে না বাংলাদেশী মুসলমানদের সংস্কৃতি ইফতার মাহফিল।

এবিষয়ে ইফতার বিক্রেতা হারাধন বাবু বলেন- আগের মতো আর ইফতার বিক্রি হয়না,দ্রব্যমূল্যের দাম বাড়ায় ইফতার বিক্রয় করে সংসার চালাতে হীমসীম খেতে হয়।
,আর আগে যেমন মসজিদ মাদ্রাসায় ইফতারের আয়োজন হতো বড়ো সরো আকারে এখন আর তেমন হয়না তাই বেচাকেনা কম হয়।

প্রত্যন্তগ্রাম এবং শহরগুলোর একই চিত্র চোখে পড়েছে। ইফতার মাহফিল কমেছে। পরিসর সিমিত হয়েছে। রেস্টুরেন্টগুলোতেও ইফতার পার্টি তেমন হচ্ছে না। কমিউনিটি সেন্টারগুলোর সিডিউল ফাঁকা।

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত