সোনারগাঁয়ে সর্বজনীন পেনশন স্কীম মেলার শুভ উদ্বোধন

| আপডেট :  ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৩  | প্রকাশিত :  ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫২

 

আল আমিন কবির (সোনারগাঁও, নারায়ণগঞ্জ): নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে সর্বজনীন পেনশন স্কীম মেলার শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে পিরোজপুর ইউনিয়ন পরিষদ সংলগ্ন ঈদগাহ মাঠ প্রাঙ্গণে টেকসই উন্নয়ন প্রক্রিয়ায় সকল নাগরিককে সম্পৃক্ত করার লক্ষ্যে এ সর্বজনীন পেনশন স্কীম মেলার শুভ উদ্বোধন করা হয়।

এসময় উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও পিরোজপুর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুমের সার্বিক সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলার স্থানীয় সরকারের উপ পরিচালক (উপ-সচিব) মৌরিন করিম।

সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহফুজ। এসময় সভাপতি আব্দুল্লাহ আল মাহফুজ উপস্থিত জনসাধারণের উদ্দেশ্যে বক্তব্যে বলেন, সর্বজনীন পেনশন স্কীম রেজিষ্ট্রেশন করতে যারা আগ্রহী তাদেরকে উপজেলা প্রশাসন ও ইউনিয়ন পরিষদ ডিজিটাল সেন্টারে যোগাযোগ করে অনলাইনের মাধ্যমে রেজিষ্ট্রেশন করতে আহবান জানান।

আবেদন করতে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র, ব্যাংক হিসেব নম্বর,মোবাইল নাম্বার, নমিনীর জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ অবশ্যই দিতে হবে।

সর্বজনীন পেনশন স্কীম মেলা চার ভাগে বিভক্ত। ১। প্রগতি, বেসরকারি চাকুরিজীবী চাঁদা ২০০০ থেকে ৫০০০ টাকা ২। সুরক্ষা, স্বকর্মে নিয়োজিত চাঁদা ১০০০ থেকে ৫০০০ টাকা ৩। সমতা, বিম্ন আয়ের মানুষ, চাঁদা ১০০০ টাকা (দাতা দিবে ৫০০টাকা এবং সরকার দিবে ৫০০) ৪। প্রবাস,প্রবাসীদের জন্য চাঁদা ৫০০০ থেকে ১০০০০ টাকা।

শর্ত ও সুবিধা অন্তর্ভূক্তির বয়স ১৮-৫০ হতে হবে। পেনশন শুরু ৬০ বছর পেরোলে। ঋণ সুবিধা জমানো টাকার ৫০%। চাঁদার টাকা কর রেয়াত সুবিধা। পেনশন আয়করমুক্ত।

চাঁদা জমা মাসিক, ত্রৈমাসিক, বার্ষিক। টানা ১০ বছর চাঁদা দিতে হবে। মাস পার হলে পরবর্তী প্রতিদিনের জন্য বিলম্ব ফি ১%। লেনদেন করতে সোনালি ব্যাংক, মোবাইল ফিল্যান্সিয়াল সার্ভিস, অনলাইন ব্যাংকিং, ক্রেডিট বা ডেভিট কার্ড। দরিদ্রসীমার নিচে থাকলে চাঁদার অর্ধেক টাকা দিবে সরকার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সোনারগাঁও থানার ওসি তদন্ত সাইফুল ইসলাম। সোনারগাঁও উপজেলা (সহকারী ভুমি) জনাবা ছালেহা নুর, মুক্তিযোদ্ধা কমান্ডার সোহেলরানা।

এসময় আরও উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দসহ এলাকার জনসাধারণ ও প্রিন্ট ও ইলেক্ট্রনিকস মিডিয়ার সংবাদ কর্মীরা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত