ইউক্রেনের প্রধান ঘাঁটি ছেড়ে পালিয়েছে রুশ সেনারা

| আপডেট :  ১১ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৯  | প্রকাশিত :  ১১ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৯

উত্তর-পূর্ব ইউক্রেনে দখল করে রাখা প্রধান ঘাঁটি পরিত্যাগ করেছে রাশিয়া। এর ফলে রাশিয়ার একটি প্রধান ফ্রন্টলাইনের পতন ঘটল।

মার্চ মাসে রাজধানী কিয়েভ থেকে সেনাদের ফিরিয়ে নেওয়ার পর থেকে খারকিভ প্রদেশের ইজিয়ামের দ্রুত পতন ছিল মস্কোর সবচেয়ে খারাপ পরাজয়। হাজার হাজার রুশ সেনা গোলাবারুদ মজুদ এবং সরঞ্জাম রেখে পালিয়ে গেছে। ইউক্রেনে একে গত ছয় মাস ধরে চলা যুদ্ধের একটি টার্নিং পয়েন্ট হিসাবে দেখছে। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়, রুশ বাহিনী দোনবাস অঞ্চলে উত্তর ইজিয়ামকে তাদের প্রধান অভিযানগুলোর জন্য রশদ সরবরাহ ঘাঁটি হিসাবে ব্যবহার করেছিল।

রাশিয়ার সরকারি বার্তা সংস্থা তাস দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, তারা সেনাদের আশেপাশের এলাকা ছেড়ে দোনেৎস্কের অন্যত্র অভিযান জোরদার করার নির্দেশ দিয়েছে।

তাসের প্রতিবেদনে আরও বলা হয়, খারকিভের রুশ প্রশাসন বাসিন্দাদের এলাকা থেকে সরে যেতে এবং ‘জীবন বাঁচাতে’ রাশিয়ায় পালিয়ে যেতে বলেছেন।

ইউক্রেনের এই দাবি এবং রুশ বার্তা সংস্থার তথ্য সত্য হলে এটি রাশিয়ার জন্য বড় ধাক্কা হবে। কারণ গত ছয় মাসের যুদ্ধে মস্কো উল্লেখযোগ্য অগ্রগতি না পেলেও শেষ পর্যন্ত পরাজিত হয়ে হয়তো ইউক্রেন ছাড়তে হবে।

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত