বিশ্বনেতারা যাবেন বাসে ,তবে ভিন্নতা থাকছে ৪ নেতার জন্য

| আপডেট :  ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৩:০১  | প্রকাশিত :  ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৩:০১

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে বিদায় জানাতে বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতা ও তাদের জীবনসঙ্গীরা আসছেন। অনুষ্ঠানের দিনে ভিড় এড়াতে সে কারণে আগে থেকেই কোমর বেঁধে নেমেছে ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

তারা এক চিঠিতে স্পষ্ট জানিয়েছে, সোমবার (১৯ সেপ্টেম্বর) রানির শেষকৃত্যের অনুষ্ঠানে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাওয়ার জন্য হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন না কোনো রাষ্ট্রনেতা। এমনকি সবাইকে দেওয়া যাবে না ব্যক্তিগত গাড়িও।

সে কারণে পশ্চিম লন্ডনের এক স্থান থেকে তাদের সবার জন্য থাকছে বিশেষ বাসের ব্যবস্থা। সেটিতে চড়েই রানির শেষকৃত্যে অংশ নিতে যাবেন পৃথিবীর নানা প্রান্ত থেকে আসা থেকে আসা সব বিদেশি অতিথি।

তবে ব্যতিক্রমও আছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজের বিশেষ গাড়ি ‘বিস্ট’-এ চড়েই সে দিন অনুষ্ঠানে যেতে পারবেন। আলাদা গাড়ির বন্দোবস্ত করা হচ্ছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ এবং জাপানের রাজা নারুহিতোর জন্যও।

বলা হচ্ছে, মূলত নিরাপত্তার কারণে এই চার জনের ক্ষেত্রে বিশেষ গাড়ির ব্যবস্থা কর হচ্ছে। বাকিদের সবার জন্যই থাকছে বাসের ব্যবস্থা।

১০ নম্বর ডাউনিং স্ট্রিটের আমন্ত্রিতের তালিকায় রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তিনিও কি তাহলে বাসে চেপে অনুষ্ঠানে অংশ নিতে যাবেন? তা অবশ্য স্পষ্ট হয়নি এখনো।

শেষকৃত্যে যোগ দিতে মোদি লন্ডনে যাওয়ার সম্ভাবনা কম। তিনি সেই সময়ে এসসিও বৈঠকে যোগ দিতে উজবেকিস্তানে থাকবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে সেখানে বৈঠক রয়েছে তার। সেই বৈঠককেই আপাতত বেশি গুরুত্ব দিচ্ছে ভারত।

তবে ২৭ সেপ্টেম্বর জাপানের প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যে যোগ দিতে টোকিও যাওয়ার কথা রয়েছে মোদির। বরং তার জায়গায় রানিকে শ্রদ্ধা জানাতে লন্ডনে আসতে পারেন ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু। যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে কোনো চূড়ান্ত ঘোষণা এখনো দেয়নি।

সূত্র: এনডিটিভি।

আরও পড়ুন


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত